বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬

পুরানা সল্ট লেক

সল্ট লেক তখনও ফাঁকা ছিল। বাড়ির থেকে ফাঁকা প্লটের সংখ্যাই বেশি। সেক্টর ওয়ানেই। যারা সল্ট লেক ভাল চেনেন তারা বুঝবেন কতটা ফাঁকা যদি বলি যে তিন নম্বর ট্যাঙ্ক থেকে বিডি মার্কেট যাবার রাস্তায় ডানদিক (সিডি ব্লকের দিকটা) পুরোটা খালি ছিল। কিম্বা তিন নম্বরের আইল্যান্ড থেকে বিডির ব্যাঙ্ক অফ বরোদা বাস-স্ট্যান্ড অব্দি গোটা চার-পাঁচ বাড়ি ছাড়া বাকিটা খোলা মাঠ। আর সে মাঠে তখনও মাটি জমাট বাঁধেনি। ঘাসের তলায় সাদা বালি পাওয়া যেত।
বিডি স্কুল তখন একটি মাত্র দোতলা বাড়ি। মাঝে শান-বাঁধান উঠোন তখনও শান-হীন, কোণের জলখাবার জায়গাও হয়নি। 

এখন যেখানে সিটি সেন্টার - ডিসি ব্লক - সেখানে একটাও - ইয়েস একটাও - বাড়ি ছিলনা। ছিল শুধু সুচারু স্তুপ করে রাখা স্টোনচিপ। তার উল্টোদিকে, যেখানে মনজিনি'স-এর দোকান-টোকান আছে - ডিডি ব্লক, সেও অধিকাংশই খালি, শুধু হসপিটাল আর সেবা। আর মোড়ের মাথায় তৈরি হতে শুরু করল "শিবম" নামের সিনেমা হল। সল্ট লেকের প্রথম হল। কিন্তু সে আর শেষ হল না। ইতিহাস নিয়ে ধংসস্তুপ হয়ে তার কংকাল এখনও দাঁড়িয়ে আছে। আর ফাঁকা ছিল বিদ্যাসাগর হাউসিং-এর সামনের মাঠ। পুরো ফাঁকা। বিদ্যাসাগরের গেট থেকে সেন্ট্রাল স্কুল দেখা যেত পরিস্কার।
একেবারে আক্ষরিকভাবেই চোখের সামনে তৈরি হল ডি সি পালের বাড়ি, ইসি স্কুল - এডি স্কুলের মেয়েরা সেখানে স্থানান্তরিত হয়ে গেল, সল্ট লেক স্টেডিয়াম - প্রথম খেলা ১৯৮৪ সালের নেহেরু কাপের ফাইনাল, প্রথম পেট্রল পাম্প - স্টেডিয়ামের উল্টোদিকে, বিদ্যুৎ ভবন। করুণাময়ী ভরে উঠল। ওদিকে পূর্বাচল, কালোবাড়ি, মহাবীর বিকাশ। সিটি সেন্টার-টেন্টার তো এই সেদিনের ছোকরা - হয়েছে আমি দেশ ছাড়ারও পরে।
বড় পুজো বলতে লাবণী, বিডি ব্লক আর এই ব্লক। যদিও প্রায় প্রতি ব্লকেই পুজো হত। এফডি ব্লক নাম করল নব্বইয়ের দশকে এসে। প্রথম রেস্টোর‍্যান্ট বিই ব্লকের ড্যান-ডিন। প্রথম নামী স্টুডিও - স্টুডিও মনোরমা। সিএ মার্কেট বা বিডি মার্কেটে কোন স্টুডিও ছিল বলে মনে পড়ছে না। তবে বিডি মার্কেটের দোতলায় একটা লাইব্রেরি ছিল। কিরীটি থেকে শুরু করে আশুতোষ মুখোপাধ্যায়ের "বলাকার মন" - কিচ্ছু বাদ দিইনি।

আমরা যখন সল্ট লেকে গেছি তখন বাস বলতে ৪৬এ, ৪৪এ, ৯, এস-১৪, এস-১৬, এল-১৪এ, এল-১৪বি, সল্ট লেক-যাদবপুর মিনি। আর কোন মিনি চলত বল মনে পড়ছে না। অটো তখনও আসেনি কলকাতায়। খুব চলত সাইকেল রিক্স। আর ছিল সাইকেল - ছেলে থেকে বুড়ো।


আর ছিল ট্যাঙ্ক। ট্যাঙ্কই সল্ট লেকের প্রাণভ্রমরা, সল্ট লেকের নিশানা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন